রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে শরীরের জন্য উপকারী যেসব মসলা

লাইফস্টাইল ডেস্ক   |   বুধবার, ২৪ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   12 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গরমে শরীরের জন্য উপকারী যেসব মসলা

ঋতু পরিবর্তনের সাথে সাথে আমরা খাদ্যাভাসেও পরিবর্তন আনি। তীব্র গরমে খাদ্যতালিকায় এমন কিছু খাবার যোগ করা জরুরি যা শরীর ঠান্ডা রাখতে উপকারী। গরমে অনেকেই শরীর ঠান্ডা করতে ফল এবং সবজি বেছে নেন। অনেকের হয়তো জানা নেই, গরমে শরীর ঠান্ডা করতে কিছু মসলাও বেশ উপকারী। এসব মসলায় থাকা বায়োঅ্যাকটিভ যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এই গরমে খাদ্যতালিকায় এমনই কিছু মসলা যোগ করতে পারেন। যেমন-

মেথি বীজ: মেথি বীজ অ্যাসিডিটি, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। এর মধ্যে শরীর ঠান্ডা করার শীতল বৈশিষ্ট্য রয়েছে। এগুলো হজম সহায়ক বলা হয়। রান্নার পাশাপাশি, সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে মেথির বীজ মেশানো পানি খেতে পারেন। এতে শরীর ঠান্ডা থাকবে।

ধনিয়া: ধনে বীজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ রয়েছে। এসব উপাদান শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং হজমের সমস্যা থেকেও মুক্তি দেয়। এছাড়া গ্রীষ্মকালে নানা গুণসম্পন্ন ধনেপাতা খাওয়াও উপকারী বলে মনে করা হয়।

পুদিনা: গ্রীষ্মকালীন ডায়েটে পুদিনা পাতা যোগ করতে পারেন। এই পাতায় থাকা উপাদান শরীরকে শীতল করে এবং বদহজম দূর করতে সহায়তা করে। পুদিনা পাতা ত্বকের জন্যও উপকারী বলা হয়। এটি ত্বককে উজ্জ্বল এবং সতেজ রাখে।

জিরা: গ্রীষ্মের সময় সতেজ পানীয় হিসেবে জিরা পানি খেতে পারেন। জিরা আয়রন এবং অন্যান্য পুষ্টিতেও সমৃদ্ধ। এসব উপাদান শরীরকে সজীব ও সুস্থ রাখে।

এলাচ: শরীরের তাপ কমাতে পরিচিত একটি মসলা হল এলাচ। রান্নাঘরের এই উপাদানে উপস্থিত সক্রিয় যৌগগুলি শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রাকে কমিয়ে আনে। পাশাপাশি শরীর ঠান্ডা এবং সতেজ রাখে। এলাচে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, প্রদাহ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। সূত্র: ইন্ডিয়া ডট কম

Facebook Comments Box

Posted ৯:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com